Monday, March 25, 2019

The Spy -paulo coelho book review || পাওলো কোয়েলহো এর দ্যা স্পাই বই রিভিউ

দ্যা স্পাই - Paulo Coelho

বইয়ের নাম : দ্যা স্পাই
লেখক : পাওলো কোয়েলহো
অনুবাদ : ওয়াসী আহমেদ
প্রচ্ছদ : আদনান আহমেদ রিজন
প্রকাশনী : আদী প্রকাশন
পৃষ্ঠা সংখ্যা : ১১২
মুদ্রিত মূল্য : ২০০ টাকা
                     

দ্যা স্পাই সত্য ঘটনার অবলম্বনে রচিত একটি উপন্যাস। দ্যা স্পাই নাম শুনে অনেকটা ডিটেকটিভ উপন্যাস মনে হলেও এটি কোন ডিটেকটিভ উপন্যাস নয়, অনেকটা জীবনী ধরনের উপন্যাস।

মাতা হারি!এই নামটি হয়তো অনেক বারই শুনেছেন, হুম প্রথম বিশ্ব যুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে ফ্রান্সের একটি সামরিক আদালত তাকে মৃত্যুদণ্ড প্রদান করে। ফায়ারিং স্কোয়াডে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। পৃথিবীর রহস্যময় নারী হিসাবে তিনি পরিচিত। কারণ তার গুপ্তচর এর বিষয়টি একটি অমীমাংসিত রহস্য।

অসহায় এবং নিঃস্ব অবস্থায় মাতা হারি প্যারিসে আসে। কিন্তু অল্প সময়ের মাঝে নিজের নৃত্যশৈলীর দক্ষতা জয় করে অনেক বিওশালীদের মন। সমাজের নিচু অবস্থান থেকে উঠে আসে সমাজের উচ্চ শ্রেণীতে।নিজের রূপ ও যৌবনে মাধ্যমে মন জয় করে বহু পুরুষের। ১ম বিশ্বযুদ্ধের সময় চারিদিকে থখন যুদ্ধের আতঙ্ক, এমন সময় মাতা হারির উচ্চবিলাশী জীবন যাপন সবার নজর কাড়ে। অনেকের আলোচনার কেন্দ্রবিন্দুতে মাতা হারি। ১৯৭১ সালে গুপ্তচর বৃওির অভিযোগে এক হোটেল রুম থেকে তাকে গ্রেফতার করা হয় ।

বইয়ের ফ্ল্যাপে লেখা কিছু কথা :

বাস্তবের আলোকে, উত্থান পতনে ভরা মাতা হারির বৈচিএময় জীবনের গল্পাটাই 'দ্যা স্পাই ' এর মূল প্রতিপাদ্য। তার বিরুদ্ধে দাড় করানোর অভিযোগুলো আদৌ কতটুকু সত্যি ছিল? নাকি শুধুমাএ স্বাধীনচেতা,উচ্চভিলাষী হবার অপরাধেই পুরুষতন্ত্রের যূপকাষ্ঠে জীবন বিসর্জন দিতে হয়েছিল মাতা হারিকে?
 সুতরাং মাতা হারি কে, তিনি কি আদৌও কোন গুপ্তচর নাকি সবকিছু রহস্য দিয়ে ঘেরা- জানতে হলে পড়ে ফেলুন দ্যা স্পাই 😊

বই নি:সন্দেহ ভালো বই তবে বইটিতে কিছু জাগায় এডাল্ট কথাবার্তা আছে। আশা করব প্রাপ্তবয়স্ক হলেই পড়বেন। বই অসাধারণ তবে বুঝতে অনেকটা সময় লাগলো আমার কারণ একজন রহস্য ময় নারীর জীবনী আর তো চারটি খানি কথা নয়। বিশেষ করে বিভিন্ন চরিএের নাম গুলো নিয়ে বার বার গোলমাল লাগছিল, তবুও ধৈর্য নিয়ে পড়লে সব কিছুই বুঝার কথা। লেখক পাওলো কোয়েলহো এর ভিন্নধর্মী রচনা এটি। তার রচিত সবচেয়ে জনপ্রিয় গ্রন্থ দ্যা আলকেমিষ্ট।



No comments:

Post a Comment

প্রফেসর শঙ্কু সর্ম্পকে বিস্তারিত। সত্যজিত রায়ের অমর সৃষ্টি প্রফেসর শঙ্কু। সত্যজিত রায়

সত্যজিৎ রায়ের অমর সৃষ্ট গোয়েন্দা চরিত্র “প্রফেসর শঙ্কু!” চলুন জেনে নিই প্রিয় গোয়েন্দাকে নিয়ে সমস্ত তথ্য! 🔍 প্রফেসর ত্রিলোকেশ্বর শঙ্কু বাংল...